জন্ম নিবন্ধন ভেরিফিকেশন করার নিয়ম [২মিনিটে চেক করুন]

জন্ম নিবন্ধন ভেরিফিকেশন করার নিয়ম সম্পর্কে অনলাইনে ইতিমধ্যেই অনেকেই অনুসন্ধান করছেন। জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আপনাকে প্রথমেই প্রসেসটা সম্পর্কে জানতে হবে. অনেকেই অনেক সময় দেখা যায় বাদ সার্টিফিকেট চেক অথবা ডাউনলোড করার জন্য অনলাইনে অনুসন্ধান করে থাকে কেউ বা অন্যের জন্ম নিবন্ধন আসল কিনা তাই জানার জন্য বাথ সার্টিফিকেট ডাউনলোড করেন। আজকের এই নিবন্ধন মূলত জন্ম নিবন্ধন ভেরিফিকেশন করার সম্পর্কে জানানো হয়েছে তাই আপনি যাতে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন ভেরিফিকেশন করতে পারেন এবং অনলাইন কপি ডাউনলোড করতে পারেন বিস্তারিত নিচে থেকে দেখুন।

জন্ম নিবন্ধন ভেরিফিকেশন করার জন্য জন্ম নিবন্ধন স্বর্ণ এবং অনলাইনে মধ্যে কতটা মিল রয়েছে সকল নাগরিকের দেখে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। জন্ম নিবন্ধন ভেরিফিকেশন করার জন্য আপনাকে অনলাইনের মাধ্যমে দেখতে হবে অনেকেই জানেন না জন্ম নিবন্ধন ভেরিফিকেশন করার জন্য কি কি প্রয়োজন পড়ে। জন্ম নিবন্ধন হার্ড কপি হতে আপনি শুধুমাত্র দুইটি বিষয় সংগ্রহ করবেন জন্ম নিবন্ধন পরীক্ষা করে দেখতে চান তাহলে দুটি তথ্য হলেই হবে জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ এই দুটির মাধ্যমে আপনি জন্ম নিবন্ধন ভেরিফিকেশন করতে সফল হবেন।

জন্ম নিবন্ধন ভেরিফিকেশন করার নিয়ম

everify.bdris.gov.bd এই অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে জন্ম নিবন্ধন ভেরিফিকেশন চেক করার জন্য আপনাকে জন্ম নিবন্ধন নম্বর জন্ম সনদ থাকে এবং জন্মতারিখ দেওয়ার পর নিচের খালি ঘরে ক্যাপচা গাণিতিক সংখ্যা পূরণ করতে হবে. অনেকে জানেন না কিভাবে ক্রেপচার সংখ্যা পূরণ করবেন আঁকাবাঁকা রয়েছে এই ক্যাপচা সঠিক সংখ্যাগুলো পূরণ করে জন্ম নিবন্ধন ভেরিফিকেশন করুন। প্রত্যেকের তথ্য প্রত্যেকে ওয়েবসাইটের মাধ্যমে লিপিবদ্ধ করে স্থানীয় সরকার অফিশিয়াল ওয়েবসাইটে জমা দিতে হবে তারপরেই জন্ম নিবন্ধন সনদ আপনাকে প্রদান করে এটা আপনি ব্যবহার করতে পারবেন।

জন্ম নিবন্ধন ভেরিফিকেশন করার নিয়ম

জন্ম নিবন্ধন যাচাই করার জন্য প্রথমে আপনাকে অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে.everify.bdris.gov.bd এই অফিসিয়াল ওয়েবসাইটটি বাংলাদেশ জাতীয় নির্বাচন কমিশন অফিশিয়াল ওয়েবসাইট এখানে সকল সমস্যার সমাধান এবং আবেদন সংক্রান্ত তথ্যগুলো জানা যাবে। জন্ম নিবন্ধন যাচাই করার জন্য এই ওয়েবসাইটে প্রবেশ করে আপনার জন্ম নিবন্ধন নাম্বার এবং সঠিক জন্ম তারিখ দিয়ে ক্যাপচা পূরণ করে সার্চ অপশনে ক্লিক করলেই জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। আপনি যদি জন্ম তারিখ দিয়ে বার্থ সার্টিফিকেট চেক করতে চান তাহলে আপনাকে জন্ম তারিখের সাথে জন্ম নিবন্ধন যাচাই নম্বর প্রয়োজন পড়বে।

জন্ম নিবন্ধন ভেরিফিকেশন করার নিয়ম

জন্ম নিবন্ধন ভেরিফিকেশন কি তথ্য লাগে

অনেকেই জানেন না জন্ম নিবন্ধন ভেরিফিকেশনের জন্য কি কি প্রয়োজনীয় ডকুমেন্ট আপনার প্রয়োজন পড়বে। অরজিনাল ডকুমেন্ট এর সঙ্গে অনলাইন তথ্যের পার্থক্য স্বাক্ষর প্রদান করা লাগেনা স্থানীয় সরকার বিভাগের কর্মকর্তারা এবং অন্যান্য কর্মকর্তার পরিবর্তনশীল হওয়ার জন্য স্বাক্ষর প্রদান করা হয় না. তাই সবশেষে বলা যায় শিক্ষার্থীদের যদি জন্ম নিবন্ধন ইউআইডি কার্ড কাজ যখন করা হয় অনলাইনে যখন ভেরিফিকেশন করব জন্ম সনদটি যদি হাতে লেখা হয় এবং অনলাইনে যদি ডাটাবেজ না থাকে তাহলে সেটি ভেরিফিকেশন করা যাবে না. তাই তথ্যের মাধ্যমে জন্ম নিবন্ধন ভেরিফিকেশন যাচাই সংক্রান্ত পদ্ধতির জন্যতাহলে অবশ্যই তাকে অনলাইনের মাধ্যমে ডেটাবেজ থাকতে হবে আর যদি না থাকে তাহলে অনলাইনে আপনি তথ্য দেওয়ার পরে আপনার সামনে কোন তথ্য পাওয়া যায়নি বলে চলে আসবে।

Leave a Comment